অ্যারিজালের শিক্ষাগুলিতে তাঁর প্রবর্তনের এক বছরের মধ্যেই রব্বি চাইম সারা ইস্রায়েল ও দ্যবাসীকে বিখ্যাত কাবালীয়দের একজন হিসেবে বিখ্যাত করে তুলেছিলেন

রবি চাইম ভাইটাল (কখনও কখনও রবি চাইম ভাইটাল ক্যালবারেস নামে পরিচিত, তার পরিবার ইতালির ক্যালবারিয়া থেকে এসেছিলেন)। 5303 (1543 সিই)। রাব্বি চাইম প্রধানত রবিআই ইৎস্চাক লুুরিয়ার শিক্ষার রচয়িতা এবং সম্পাদক হিসাবে বিখ্যাত, যদিও তিনি নিজেও একজন সফল কাবালবাদী এবং লেখক ছিলেন।

রবি চাইমের বাবা রাব্বি ইউসুফ একজন বিশেষজ্ঞ লেখক হিসেবে বিখ্যাত ছিলেন, যার টেফিলিনটি পবিত্রতা ও বিশুদ্ধতা নিয়ে এবং বিশেষ কাব্বলবাদী অভিপ্রায় নিয়ে লেখা হয়েছিল। রবি ইউসুফ কারো তার ম্যাগিগিডের নামে একটি দেবদূত (দেবদূত শিক্ষক) বলেন যে অর্ধেক পৃথিবী রবিয়ের জোসেফ ভাইটালের টিফিলিনের গুণাবলী অনুসারে বিদ্যমান।

রাব্বি চাইম সাফের সর্বাগ্রে রব্বি রাবি মশে আলশিচের অধীন তওরাতের প্রকাশিত দিকগুলি অধ্যয়ন করেছিলেন। রবি ইউসুফ কারো, তার ম্যাজিগডের নির্দেশে, রাব্বি আলশিচকে তার তরুণ শিক্ষার্থী যতটা সম্ভব সম্ভব বিনিয়োগ করার পরামর্শ দিয়েছিলেন, কারণ তিনি রাবি ক্যারো এর উত্তরাধিকারী হবেন। রাবি চেমের রাব্বী মোশে কর্ডোভারো (রামক) এ সময়ে বিশ্বের নেতৃস্থানীয় কাব্বলবাদী ধার্মিকতার অধীনে কাব্বালা অধ্যয়ন করেছিলেন। Safed, ‘গুরু Shabtai Lapidot বসবাসকারী সিনিয়র kabbalists এক, যে স্বীকৃতি রাব্বী Chaim বৃহত্তর কিছুর জন্য ধার্য ছিল, সব পার্থিব বিষয় থেকে নিজেকে বের করে এবং নিজেকে কাব্বালা গবেষণা নিয়োজিত করার যুবক আহ্বান তাঁকে প্রতিশ্রুতি যে তিনি unimaginably সুউচ্চ পৌঁছাতে হবে মাত্রা।

প্রকৃতপক্ষে, বছরে 5329 (1569 খ্রিস্টাব্দ), অপেক্ষাকৃত কম বয়সের 26 বছর বয়সে রামক চেম্বার রামক এর শিক্ষা অনুযায়ী, ক্বাবালার প্রাথমিক পাঠ জোহারের উপর একটি ভাষ্য রচনা শুরু করেছিলেন। যাইহোক, পরের বছর রবি চাইমের জীবন একটি সম্পূর্ণ ভিন্ন দিক নিয়েছিল।

5330 খ্রিস্টাব্দে (1570 খ্রি।) রাব্বী ইৎস্চাক লুুরিয়া (আরিজাল) মিশর থেকে নিরাপদে এসেছিলেন। প্রাথমিকভাবে রাবি চেইম অ্যারিজালের কাছে আকৃষ্ট হন নি, কিন্তু তার শিক্ষক রাবি মশে কর্ডোভারোকে পাস করার পর, তিনি অ্যারিজালের সাথে যুক্ত হন, দ্রুত তার প্রধান শিষ্য হন। তিনি বলে যে Ramak কয়েক মাস তার পাশ পর স্বপ্নে তাঁকে দেখা, এবং যখন রাব্বী Chaim তাকে adjured তাকে সত্য বলতে – কিনা তারা কাব্বালা তার সিস্টেম অনুযায়ী বা Arizal স্বর্গীয় একাডেমীতে অনুযায়ী চর্চিত – তার সাবেক শিক্ষক উত্তর। “উভয় দৃষ্টিভঙ্গি সত্য। তবে, আমার পদ্ধতিটি সহজ, ক্বাবালার জ্ঞানে নবীনদের জন্য উপযুক্ত, যখন আপনার শিক্ষক [আরিজাল] এর শিক্ষা গভীরতর এবং প্রাথমিক পদ্ধতির। আমি, এছাড়াও, স্বর্গীয় অ্যাকাডেমি , শুধুমাত্র আপনার মাস্টার এর পদ্ধতি অনুযায়ী গবেষণা। ”

রাব্বী Chaim কাব্বালা করার Arizal এর নতুন পদ্ধতির মধ্যে তার দীক্ষা বর্ণনা নিম্নরূপ:। “যখন আমি [প্রথম] তাঁর অধীনে এই জ্ঞান অধ্যয়ন পবিত্র স্মৃতি [Arizal] এর আমার শিক্ষক এসেছিলেন, সে সম্পর্কে টাইবেরিয়াস জন্য যাওয়ার তিনি আমাকে গ্রহণ আমরা নৌকায় উঠেছিলাম, এবং আমরা যখন তিবারিয়াসের ওল্ড সিনাগগের খিলানগুলির বিপরীতে একটি বিন্দুতে কিনিরেটে যাচ্ছিলাম, তখন আমার শিক্ষক পানিতে একটা কাপ ডুবিয়ে আমাকে পান করতে দিল। তিনি আমাকে বললেন এখন আমি এই জ্ঞানটি [কাবালের শিক্ষাগুলো] বুঝতে পেরেছি কারণ আমি মরিয়মের কুয়াশার [যা কিনারেটের মধ্যে দাফন করা হয়েছে] থেকে মাতাল পানি পেয়েছি। সেই সময় থেকে আমি এই জ্ঞানের গভীরতা প্রবেশ করতে শুরু করি। ”

রাব্বী Chaim মন্তব্য করেন যে তার আগে kabbalists কাজ, পরে Ramban থেকে [Nachmanides, 4955-5030 (1195-1270 সিই)] Arizal পর্যন্ত নশ্বর বুদ্ধি উপর, তৈরী করা হয়েছে যেহেতু তার মনিব Arizal শিক্ষার ছিল আয়াতসমূহ পেয়েছি আধ্যাত্মিক অনুপ্রেরণার মাধ্যমে অরিজাল দ্বারা (রুচ হকোডস)।

অ্যারিজালের শিক্ষাগুলিতে তাঁর প্রবর্তনের এক বছরের মধ্যেই রব্বি চাইম সারা ইস্রায়েল ও দ্যবাসীকে বিখ্যাত কাবালীয়দের একজন হিসেবে বিখ্যাত করে তুলেছিলেন। রাজি চাইম তাঁর সাথে অধ্যয়ন শুরু হওয়ার মাত্র দুই বছর পরে অ্যারিজাল 5332 (157২ খ্রিস্টাব্দে) পাস করেন, রবি চাইম প্রায় সর্বজনীনভাবে তাঁর উত্তরাধিকারী হিসাবে গণ্য হন।

আরিজাল লিখিতভাবে তার শিক্ষা রেকর্ড করতে অভ্যস্ত ছিল না। অ্যারিজালের স্পষ্ট নিষেধাজ্ঞা সত্ত্বেও তাঁর অনেক শিষ্যরা তার মৌখিক শিক্ষা রেকর্ড করেছেন। তিনি কেবলমাত্র রব্বি চাইমকে তাঁর শিক্ষা রেকর্ড করার অনুমতি দিয়েছেন। অ্যারিজালের পাস হওয়ার পর, রবি চাইম তাদের সমস্ত পাণ্ডুলিপি সংগ্রহ করেছিলেন এবং তাদের সম্পাদনা ও সংগঠন শুরু করেছিলেন। আজ এইগুলি কিটভেই অরিজাল নামে পরিচিত – পবিত্র অ্যারির লেখা। তিনি তাঁর প্রভু থেকে তাঁর অনেক শিষ্যদের কাছে প্রাপ্ত কবিতার অন্তর্দৃষ্টিগুলি শিক্ষা দিতে শুরু করেছিলেন এবং এভাবে তিনি কাবালীয়দের একটি গুরুত্বপূর্ণ দলের সম্মানিত নেতা হয়ে ওঠে। তিনি একটি অলৌকিক কর্মী, একটি নিরাময় এবং বাস্তব কাবালা মাস্টার হিসাবে একটি খ্যাতি অর্জন। তিনি মানুষের আত্মার প্রকৃতি এবং ইতিহাস বুঝতে সক্ষম হয়েছিল।

5347 খ্রিস্টাব্দে (1587 খ্রি।) রাব্বি চাইমকে তার শিক্ষক রাব্বি মোশে আলশিচের দ্বারা জেরুজালেমের রবিনীয় আদালতগুলিতে নেতৃস্থানীয় বিচারক নিয়োগ করা হয়েছিল। তিনি কয়েক বছর ধরে সেখানে রয়েছেন এবং তারপর Safed ফিরে। তিনি 5354 (1594) সালে দামাস্কাসে চলে যান, যেখানে তিনি সত্তর-সাত বছর বয়সে 5380 (1620 খ্রি।) সালে মারা যান।

নিসান মাসের পুরো মাসটি প্যাসাচ ছুটির দিনটি স্বাধীনতার সাথে ঢুকে পড়ে। আমরা স্বাধীনতা নিয়ে কাজ করেছি এবং প্যাসেচ সিডারের ব্যাপারে এটি নিয়ে কথা বললাম (এমন একজন দাসের বিপরীতে যিনি জিজ্ঞাসা করতে পারেন না কিন্তু তাকে অবশ্যই বলা উচিত)। আট দিনের জন্য আমাদের নীরব প্রার্থনা (z’man chayrusaynu, “আমাদের স্বাধীনতার সময়”) অংশ ছিল। আমাদের মধ্যে অনেকে ছুটির সপ্তম রাতে ঘুমাতে পারল না, কারণ জি-ডি রেডসের সমুদ্রকে বিভক্ত করেছিল এবং আমাদের সমস্ত শত্রুকে ডুবিয়ে দিয়েছিল। আমাদের শেখানো হয় যে প্রত্যেক প্রজন্মের এবং প্রত্যেক দিনে একজন ব্যক্তিকে নিজেরাই দেখতে হবে যেন তারা মিশর থেকে বের হয়ে যায়। কিন্তু কেউ হয়তো জিজ্ঞেস করতে পারে, এই দাসত্বটি কি দাসত্বের দাসত্ব হয়ে গেলে ফরৌণের দাসত্ব থেকে মুক্ত? আমরা শুধু অন্যের জন্য দাসত্বের ব্যবসা করলাম? পেসাক ক্রীতদাসদের ছুটির দিন হওয়া উচিত নয়, স্বাধীনতা নয়।

উত্তর স্বাধীনতা কি বোঝার সাথে সংযুক্ত করা হয়। স্বাধীনতা আপেক্ষিক। একটি উদ্ভিদ জন্য স্বাধীনতা কি? সূর্যালোক, বায়ু, পানি, মাটি এবং খাদ্য তার স্বাধীনতার উপাদান। কিন্তু এই একা প্রাণী একটি প্রাণী জন্য স্বাধীনতার বিপরীত। এক জায়গায় শৃঙ্খলাবদ্ধ অবস্থায় একটি প্রাণী একা খাবার ও পানিতে বেঁচে থাকতে পারে না। একটি প্রাণী জন্য স্বাধীনতা প্রায় সরানোর ক্ষমতা!

কিন্তু একজন ব্যক্তির সম্পর্কে কি? এমনকি খাদ্য ও পানি এবং সরানোর স্বাধীনতাটি একজন ব্যক্তির প্রয়োজনের চেয়ে অনেক দূরে। এমনকি তাদের শারীরিক চাহিদা পূরণের সাথে সাথে, যদি একজন ব্যক্তির মস্তিষ্কের খাদ্য, বুদ্ধিজীবী উদ্দীপনা না থাকে তবে সেও মনে করবে যে সে জেলে আছে। বুদ্ধি সৃষ্টিকর্তা হিসাবে, একজন ব্যক্তির শিখতে এবং বুদ্ধিমান হওয়ার ক্ষমতা প্রয়োজন।

তবুও উপরের সবগুলোই, সমস্ত মানব মুক্তি এখনও ইহুদি আত্মার চাহিদাগুলির উত্তর দেয় না। আমাদের আত্মা, আক্ষরিকভাবে উপরে থেকে জি-ডি এর একটি অংশ, এটি এখনও শারীরিক দেহে থাকলেও জি-ডি-এর সাথে সংযুক্ত। ইহুদীদের জন্য স্বাধীনতা হ’ল তাওহ পড়ার এবং আদেশগুলি পালন করে জি-ডি-এর সাথে তাদের সংযোগ যুক্ত ও গভীর করার সুযোগ। একটি ইহুদিদের মুক্ত হতে একটি সক্রিয় এবং প্রতিশ্রুতিবদ্ধ ইহুদি জীবন অপরিহার্য। একটি ইহুদী জন্য তোরা একটি মাছ জন্য জল মত। শুধু এটি একটি জোয়াল নয়, এটিই আমাদের জীবন। অন্য কোন ব্যক্তি ইহুদিদের সীমানা হিসাবে আসলেই সত্য এবং সম্পূর্ণ স্বাধীনতা অনুভব করতে পারে।

এই সপ্তাহের তোরাহ অংশে (কেদোশিম ২3/9) আমরা শিখি যে প্রথম তিন বছরে গাছের উপরে যে ফল জন্মায় সেটি ওরলা বলা হয় এবং এটি খাওয়া নিষিদ্ধ। যদি আপনি গাছ থেকে এটি বাছাই করেন এবং এটি অন্য কোনও অনুমোদিত ফল দিয়ে দুর্ঘটনাক্রমে মিশে যায়, তাহলে কেবলমাত্র 200 গুণ বেশি কোশার ফল থাকলেই সম্পূর্ণ অনুমতি দেওয়া হয়। এটি যদি গাছের সাথে সংযুক্ত থাকে, তবে এটি কখনও বাতিল হয় না (উদাহরণস্বরূপ, যদি আপনি তিন বছরের কম বয়সী একটি গাছযুক্ত বৃক্ষ গ্রহণ করেন এবং অন্যান্য গাছের সাথে লাগান তবে যা ভুলে গিয়েছিলেন)। এই বাছাই করা Orla জন্য একটি ব্যতিক্রমী পরিস্থিতি। তোরাতে কিছু পরিস্থিতিতে রয়েছে যেখানে মিশ্রণ কোশার সরবরাহ করার জন্য 60 গুণ বেশি অনুমোদিত খাবার প্রয়োজন। বেশিরভাগ ক্ষেত্রেই তোরাতের সংখ্যায় সংখ্যালঘু সম্প্রদায়কে বাতিল করার জন্য কেবলমাত্র বেশিরভাগ পদার্থের প্রয়োজন হয়। এই আমাদের একটি প্রশ্ন জিজ্ঞাসা করতে বাধ্য। বিশ্বের ইহুদি আইন অনুযায়ী যায়। ইহুদি মানুষ “জাতিগুলির মধ্যে সর্বনিম্ন” (Veetchanan 7/7)। এমনকি স্বাধীনতার সমস্ত শক্তির সাথেও, যদি আমরা সেই জাতির মধ্যে ডুবে যাওয়া ও নিঃশর্ত হয়ে পড়ি তবে কী ভাল হবে, যার মধ্যে আমরা কেবল একটি ক্ষুদ্র ভগ্নাংশ? জনগণের সমুদ্রে অদৃশ্য হওয়ার ক্ষমতা কোথায় পাব?

উত্তর খুব সুন্দর। এই আয়াতের অর্থ এই, “আপনি, আপনার পালনকর্তার সাথে সংযুক্ত করা হয়, আজ জীবিত!” (Vetchanan 4/4) ইহুদি মানুষ Orla মত হয়। যখন আমরা আমাদের স্বর্গীয় শিকড় থেকে বিচ্ছিন্ন, আমরা অদৃশ্য বিপদের মধ্যে। কিন্তু যখন আমরা আমাদের শিকড়ের সাথে সংযুক্ত, যেমন গাছের সাথে এখনও সংযুক্ত একটি ফল, আমরা কখনই অদৃশ্য হয়ে যাই না বা নষ্ট হয়ে যেতে পারি না। এমনকি “70 নেকড়ে” (70 টি দেশ) দ্বারা বেষ্টিত আমরা এখনও জীবিত এবং ভাল, যেমনটি বলে, “একটি জাতি পৃথকভাবে বাস করে, জাতিদের কাছে অজ্ঞান” (বালক ২3/9)।

কেন প্রার্থনা আদেশ [যেমন Ashkenaz এবং Sephard], এবং কিভাবে প্রতিটি ব্যক্তির প্রার্থনা করা উচিত সংক্রান্ত বিভিন্ন কাস্টমস প্রশ্ন উত্থাপিত হয়েছিল।
আমি উত্তর দিয়েছিলাম যে এই জিনিসগুলিকে লিখিতভাবে পর্যাপ্তরূপে ব্যাখ্যা করা অসম্ভব। কিন্তু নিম্নলিখিত প্রকাশ করা যেতে পারে:

আমাদের ঋষিরা আমাদের শিক্ষা দেয় যে [একটি ব্যক্তি প্রবেশ এবং ছাড়ার] পবিত্র মন্দিরটি 13 বার সমান [মন্দিরের] 13 সমান্তরাল সমবেত করতে হবে। ইহা যিহিষ্কেলের বইয়েও উল্লেখ করা হয়েছে, যেখানে যিরূশালেমের পবিত্রতাটি মন্দিরের সময় তার অবস্থানের সাথে পুনর্স্থাপিত হলে প্রতিটি উপজাতির নিজস্ব গেট থাকবে।

পৃথিবীতে এখানে মন্দির উচ্চ মন্দির paralleled যে এটা জানা যায়। উচ্চ হিসাবে পবিত্র মন্দির এছাড়াও প্রতিটি গোত্রের জন্য একটি গেট আছে, যেমন অ্যারি লেখার ব্যাখ্যা।

এই দরজাগুলি সমান্তরালভাবে 13 বার একটি ব্যক্তির মাথা নত ছিল। এই গির্জার সংক্রমণ [আধ্যাত্মিক খাদ্যের যে এই গেটগুলির মাধ্যমে প্রবাহিত] জড়িত ছিল, যেমনটি অ্যারির লেখাগুলিতে বিতর্কিত ব্যক্তিদের কাছে পরিচিত।

সুতরাং প্রার্থনা ধারণা [যার চাবি] প্রতিটি ব্যক্তি তার নিজের গেট মাধ্যমে প্রবেশ করে। আমরা এভাবে শিক্ষা দিয়েছি যে, “মাথার উপরে দাঁড়ানো মাথার মাথাটি আকাশে পৌঁছে” (আদিপুস্তক ২8:1২)। প্রতিটি গেট তার নিজস্ব সমন্বয় আছে, এবং এই কারণে প্রার্থনা বিভিন্ন আদেশ আছে। [বারোটি উপজাতির প্রত্যেকটি নিজস্ব নিজস্ব অনুষ্ঠান।]

ত্রয়োদশ গেট, তবে সেই ব্যক্তির জন্য, যিনি জানেন না যে তিনি বারো জনগোষ্ঠীর উত্থান করেন। যেহেতু তিনি কোন টেট ব্যবহার করতে জানেন না, [তিনি এই এক ব্যবহার করতে পারেন] কিং আঙ্গিনা প্রবেশ করতে।

এই ত্রিশতম গেট মর্সি এর ত্রৈমাসিক গুণাবলী সমান্তরাল, যা “এবং cleanses।” এতে অন্যান্য বারোটি গুণাবলী রয়েছে, যেমনটি বোঝার জন্য পরিচিত।

স্বর্গের পথগুলি যেমন করে তিনি জানেন, ঈশ্বরীয় অ্যারি তাদের জন্য একটি পথ শিখিয়েছেন যারা জানে না যে তারা কোন গোত্র থেকে উদ্ভূত। এ কারণেই, তিনি সকলের উপর ভিত্তি করে প্রার্থনা করার বিশেষ ব্যবস্থা আয়োজন করেছিলেন, (করুণতের তেরো গুণ), যাঁরা সুপরিচিত ব্যক্তিদের কাছে পরিচিত।

তারপর জিজ্ঞাসা করা যেতে পারে কেন বারোটি দরজার প্রয়োজন ছিল, কারণ তারা সবাই তেরোতে অন্তর্ভুক্ত ছিল। তেরো গেট যথেষ্ট নয় কেন?

উত্তরটি হ’ল, প্রতিটি গোত্রটি মূলত নিজের বিশেষ প্রার্থনা প্রার্থনা জানত এবং প্রত্যেকের নিজের দরজায় প্রবেশের জন্য এটি অবশ্যই সর্বোত্তম ছিল …

এখন মানুষ তাদের বংশের গোত্রকে জানে না, এবং আমরাও জানি না কোন উপজাতি কোন শুল্ককে প্রয়োগ করে, যা অ্যারি দ্বারা সাজানো আদেশ অনুসরণ করা সর্বোত্তম।

ভাববাদী যিহিষ্কেল ভবিষ্যদ্বাণী করেছিলেন যে আলটিমেট ফিউচারে কেবল জেরুজালেমে বারোটি দরজা থাকবে [প্রতিটি উপজাতির জন্য]। এর কারণ হল প্রত্যেকে তার নিজের গোত্রকে জানবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *