রায়তে ধৈর্য ছাড়াও, একজন ব্যক্তির এই ছাত্রদের সাথে পরামর্শ করার জন্য যথোপযুক্ত সৃষ্টিকর্তা যেমন বলেন যে, “আমি আমার শিক্ষকদের কাছ থেকে অনেক জ্ঞান অর্জন করেছি, কিন্তু আমার ছাত্রদের মধ্যে থেকে তাদের থেকেও বেশি।” ছাত্রদের মধ্যে আলোচনার মাধ্যমে সত্যই সহ্য করবে।

মিশন 1

“মোশির সিনাই থেকে তওরাত প্রাপ্ত”

মিশন কেন মশীহকে “সিনাইতে” তওরাত গ্রহণ করে না?
এটা লেখা আছে, “মানুষ মোশির খুব নম্র, অন্যান্য সকল পুরুষদের চেয়েও বেশি” (নাম্বার 1২: 3)। সুতরাং, যখন গাদ তাকে মিশরীয় দাসত্ব থেকে ইহুদী লোকদের নেতৃত্ব দেওয়ার নির্দেশ দিয়েছিলেন, তখন তিনি বললেন, “আমি কে ফরৌণের কাছে যাব এবং মিসর থেকে ইস্রায়েল সন্তানদের নিয়ে যাব?” (Ex। 3:11)। তবুও যখন পবিত্রতম ঘোষণা করলেন যে তিনি মোশির মাধ্যমে তওরাত দান করবেন এবং তিনি সমস্ত ইস্রায়েলের শিক্ষক হবেন, তখন নবী প্রতিবাদ করেননি। তারপর তার নম্রতা কোথায় ছিল?
ঋষিরা ব্যাখ্যা করে যে তৌরা সিনাইতে দেওয়া হয়েছিল কারণ এটি সব পর্বতমালার সর্বনিম্ন ছিল (সোহাঃ 5a)। যখন মোশে দেখলেন যে তাওহাকে নিচু ও নিরপেক্ষ বলে দেওয়া হয়েছিল, তখনই তিনি তার সংক্রমণের এজেন্ট হতে সম্মত হন। অতএব, মোশির “সিনাই থেকে তোরা” লাভ করে – তিনি সিনাই থেকে শিখেছিলেন যে শুধুমাত্র বিনয়ী ও নম্ররা তোরা লাভ করার যোগ্য। অতএব, তিনি সম্মত হন যে তাওহর মাধ্যমে তাকে দেয়া হবে।

(Berditchev এর রবি লেভি Yitzchak) (2)
“… ন্যায়বিচারের প্রশাসনে ধৈর্য ধর, অনেক শিষ্য তৈরি কর …”

রায়তে ধৈর্য ছাড়াও, একজন ব্যক্তির এই ছাত্রদের সাথে পরামর্শ করার জন্য যথোপযুক্ত সৃষ্টিকর্তা যেমন বলেন যে, “আমি আমার শিক্ষকদের কাছ থেকে অনেক জ্ঞান অর্জন করেছি, কিন্তু আমার ছাত্রদের মধ্যে থেকে তাদের থেকেও বেশি।” ছাত্রদের মধ্যে আলোচনার মাধ্যমে সত্যই সহ্য করবে।

মাদ্রাস শ্মুয়েল (3)

 

“মোশির সিনাই থেকে তোরাঃ …”

মিশনঃ “সিনাই থেকে” পবিত্র শব্দটির সম্মানের প্রতি অভিব্যক্তি ব্যবহার করেছিলেন, তিনি সুখী। মোশির তাওরাত সম্পূর্ণরূপে পাওয়া যায় নি এবং পবিত্রের সাথে অসম্পূর্ণ কিছু যুক্ত করা যথার্থ নয়, কারণ তিনি মশীহকে বলেন যে, মোশির সিনাইতে এটি গৃহীত হয়েছিল, যেখানে জি-ডি নিজেকে প্রকাশ করেছিল।

(মাদ্রাস শ্মুয়েল) (7)

“এবং তিনি এটা যিহোশূয় নিচে হস্তান্তর।”
আর এল রা। মোশিকে বললেন, “এই বইয়ে স্মরণ রাখার জন্য লিখুন, এবং যিহোশূয়ের কানে কান দাও, ইত্যাদি। (Ex। 17:14)

এই আমি পবিত্র বাল শেম Tov (সুখী স্মৃতি) নামে শোনা:
যদিও সর্বশক্তিমান মূসাটিকে পবিত্র গ্রন্থ (বাইবেল) এ লেখার জন্য বলেছিলেন এবং স্পষ্টতই এটি যথেষ্ট হওয়া উচিত ছিল, তখনও তিনি তাকে বলেছিলেন, “এবং যিহোশূয়ের কানে এটি প্রকাশ করুন” – মুখ, সরাসরি বক্তৃতা দ্বারা। প্রধান বিষয়টি হল আমরা প্রজন্মের তাজাদিক থেকে শুনেছি; এবং (অবশ্যই) মূসা সেই প্রজন্মের ভক্ততার মহান ব্যক্তি ছিলেন।

(মিগদাল ডেভিড, প্রফেসর) (5)

 

মিশনা ২

“তিনি বলেছিলেন: বিশ্ব তিনটি বিষয়ের উপর দাঁড়িয়ে আছে – তাওরাতে, ডিভাইন সার্ভিসের উপর, এবং উদারতার উপর”

এটি উল্লেখযোগ্য যে, হোদেমের তিনটি স্বতন্ত্র উপায় মিশনে বর্ণিত হয়েছে: প্রথমত, তাওহ অধ্যয়নটি ব্যক্তি দ্বারা শুরু হয়, পরে আভোদা অনুসরণ করে, হাশেম আমাদেরকে আশীর্বাদ করেন এবং শেষ পর্যন্ত গমিলুট চাসাদিম, যা ইহুদী ভাগ করে নেয়। অন্যদের সঙ্গে তার উপাদান এবং আধ্যাত্মিক সম্পদ। এই তিনটি দৃষ্টিভঙ্গি – মানুষের উদ্যোগে হাশেমের প্রচুর আশীর্বাদগুলি বৃদ্ধি পায়, যা আমাদের ভাগ্যবান সহকর্মীদের সাথে ভাগ করে নেওয়া হয় – সেই স্তম্ভগুলি যা মহাবিশ্বের উপর দাঁড়িয়ে থাকে।

(পিরাকি আভস) (6)

“… বিশ্ব তিনটি বিষয়ের উপর নির্ভর করে: তাওরাতে, সেবা (জি-ডি) এবং সদয় কাজের উপর।”

একটি ইহুদী আত্মা তার উঁচু পার্চ থেকে উপরে গভীর গর্তে এসেছিলেন – এই বস্তুগত জগতে, যেখানে এটি একটি শারীরিক দেহে পরিহিত হয়েছিল। এই বংশবৃদ্ধি পরবর্তী উত্থানের জন্য। যখন একজন ব্যক্তি তওরা, ডিভাইন সার্ভিসের সাথে এবং দয়াময় আচরণের সাথে নিজেকে দখল করেন, তখন তিনি নিজের আত্মাকে উচ্চতর করেন এবং এটি আগের চেয়েও উচ্চতর স্তরে উন্নীত করেন।
সাধারণ অর্থে কেউ কেউ বলতে পারে যে টরাহ মস্তিষ্কের সাথে যে সমস্ত বিষয়গুলি পরিচালনা করে সেগুলি প্রভাবিত করে, ডিভাইন সার্ভিস (প্রার্থনা) শারীরিক শরীরের সাথে যে সমস্ত বিষয়গুলি করতে হয় তা প্রভাবিত করে এবং উদারতার কাজ সমস্ত ইহুদি জনগণকে প্রভাবিত করে, এবং সমগ্র বিশ্বের।

(লুব্যাভিচার রিবে) (3)

“বিশ্বের তিনটি জিনিস উপর দাঁড়িয়েছে”

হিব্রু ভাষায় “বিশ্ব” শব্দটি ‘ওলাম’ শব্দটি, যা ‘হেলমেম’ – ‘গোপন’ শব্দটির সাথে পরিচিত। পৃথিবী এমনভাবে তৈরি হয়েছিল যে জি-লীনকে কবর দেওয়া হয় এবং এর মধ্যে লুকানো থাকে। শুধুমাত্র গোপনতা দূর করেই জি-দাফির আলোকে প্রকাশ করা হবে।
প্রতিটি ব্যক্তি বলতে বাধ্য, “বিশ্ব (হওলম) আমার জন্য তৈরি করা হয়েছিল।” “পৃথিবী”, কিন্তু “গোপন” (হেহেলম) হিসাবে এটি পড়বেন না। জি-ডি সার্ভিসের মাধ্যমে গোপনতা দূর করার উদ্দেশ্যে প্রতিটি ব্যক্তির মিশন এবং বাধ্যবাধকতা রয়েছে।
সে কিভাবে এটা করে? এই বিষয়ে শিমোন হযযাদিক বলেছিলেন, “পৃথিবী তিনটি জিনিসের উপর দাঁড়িয়ে আছে ….” গোপনতা তিনটি জিনিস দ্বারা সরানো পর্যন্ত রয়ে যায় – তাওরা, ডিভাইন সেবা, এবং উদারতা। তারপর ভিতরের আলো প্রকাশ করা হয়।

(রেবে হারায়েৎস, মা’আমেরিম 5700, পৃ .160) (3)

মিশ্র 3

“শোকের অ্যান্টিগোনস শিমোন হাটজাদিকের ঐতিহ্য পেয়েছিলেন। তিনি বলেছিলেন: ‘… এবং স্বর্গে শ্রদ্ধা করুন (আক্ষরিক অর্থে স্বর্গের ভয়) আপনার উপর থাকে’

Antigonos জোর দিয়ে যে G-D কে পুরস্কার গ্রহণের দৃশ্যের সাথে পরিবেশন করা উচিত নয়, কিন্তু তার জন্য সম্পূর্ণ ভালবাসার বাইরে, তিনি ঘোষণা করেছেন যে একজন ব্যক্তির অবশ্যই জি-ডি এর প্রতি তার শ্রদ্ধার বিষয়ে সতর্ক থাকতে হবে। প্রেমের সঙ্গে কাজ করে এমন একজন ব্যক্তি ইতিবাচক আজ্ঞা পূরণ করার জন্য উৎসুক, এবং শ্রদ্ধার সঙ্গে সেবা করে এমন একজন ব্যক্তি নেতিবাচক বিষয় নিয়ে সতর্ক হন। সুতরাং, উভয় দিক থেকে সতর্ক থাকাকালীন, একজন ব্যক্তির সেবা সম্পূর্ণ হয়।

(Bartenura)

এটা কি পুরস্কার গ্রহণ করা সম্ভব?

যখন একজন চাকর তার মালিকের কাছ থেকে কোন সাহায্য ছাড়াই তার সমস্ত কর্তব্য পরিপূর্ণ করে, তখন তার পুরস্কারের প্রত্যাশা করা যায়। যাইহোক, যখন এটি প্রকৃতপক্ষে প্রধান কাজ করে, তখন চাকর কেবলমাত্র সাহায্য করে (এবং বিশেষ করে যখন তার সাহায্য এতটা কম যে এটি উপেক্ষা করা যায়), তাহলে তিনি কী ধরনের পুরস্কার চাইতে পারেন? সর্বোপরি, একজনকে “পুরস্কার প্রাপ্তির জন্য প্রভুকে সেবাকারী এমন দাসদের মতো হবেন না”!
প্রভু পবিত্র, তিনিই ধন্য, তিনিই সর্বশক্তিমান ও শাসক, যিনি সমগ্র বিশ্বের উৎপত্তি এবং মূল নামে পরিচিত।
এই প্রেক্ষাপটে মাস্টার (এএ হে রভ) পরিবেশন করার অর্থ হ’ল হে রভ – একসঙ্গে মাস্টারের সাথে সিংহের কাজের অংশটি পবিত্রতম দ্বারা সম্পন্ন করা হয়, তিনি নিজেই ধন্য। মিজভোভ পূরণ করার মাধ্যমে একজন ইহুদী কেবলমাত্র সৃষ্টিকর্তাকে সাহায্য করে। এবং এই জন্য একটি পুরস্কার জন্য জিজ্ঞাসা সত্যিই অশ্লীল।

(কেসার শেম টভ) (3)

 

“পুরস্কার প্রাপ্তির জন্য তাদের প্রভুকে সেবা করে এমন দাসদের মতো হও না”

একজন কর্মী তার দিনকর্ম শেষ করলে, তাকে তার বেতন সম্পূর্ণরূপে দিতে দেওয়ার বাধ্যবাধকতা আছে। এটি সত্যই ধারণ করে তবে, শ্রমিক যদি তার কাজ বিশ্বস্তভাবে সম্পন্ন করে। কিন্তু কর্মী হাত বাঁধে পাশে দাঁড়িয়ে থাকলে, লোকটি যখন নিজের কাজ শেষ না হওয়া পর্যন্ত নিজেকে বিরক্ত করে এবং দাসত্ব করে, তখন কি মনে হয় যে তিনি এখনও নির্দোষ থাকার জন্য শ্রমিককে অর্থ প্রদান করতে হবে?

একজন মানুষ এল-ডি-এর মিজটভটকে পর্যবেক্ষণ করেন, তাঁর আজ্ঞানুসারে আশীর্বাদ সৃষ্টিকারী হিসাবে তাঁর আদেশ মান্য করেন এবং এর জন্য তিনি পেমেন্ট, তার চাকরির ক্ষতিপূরণ দাবি করেন। তবুও যদি আমরা বিষয়টি ভালভাবে বিবেচনা করি এবং পরীক্ষা করি, তবে আমরা দেখব যে, লোকটি কিছুই করেনি। তার সমস্ত কথা ও কাজের জন্য, তার সমস্ত আন্দোলন ও গতিবেগ তার কাছে নয়, বরং পবিত্রতম থেকে এসেছে। সর্বশক্তিমান যে সৃষ্টিকর্তা সৃষ্টি করেছেন তার দশটি অনুষদের ব্যতীত, তিনি গরুর পাশের মতই নিষ্ক্রিয় থাকবেন। ফলস্বরূপ এটি জি-ডি-তে সব কিছুই নয়, যিনি মিজটভটকে পর্যবেক্ষণ করেছেন।

এখন আমরা এখানে আমাদের ঋষিদের কথাগুলি বুঝতে পারি: “পুরস্কার প্রাপ্তির জন্য প্রভুদের সাথে হ’ল হেভ-রভের দাসদের মতো হবেন না।” যেহেতু আপনি শুধুমাত্র “মাস্টারের সাথে” পরিবেশন করেন, তিনি যে অনুষদ ও শক্তি দিয়েছেন তা দিয়ে আপনি কোনও পুরস্কারের যোগ্য নন। তবে আপনি আপনার প্রতিদান পাবেন না যদিও আপনি সংগ্রাম এবং এটি সংগ্রহের জন্য সংগ্রাম করেন না।

(ওটজার মিশলি হাসিদিম, বাল শেম টভকে উদ্ধৃত করে)

মিশন 4

“তাজরিদা এর ইউসেন বেন জোয়েজার বলেছিলেন: আপনার ঘরটি ঋষিদের একটি সভায় বসুন; তাদের পায়ে ধুলোতে বসুন এবং তৃষ্ণার্তভাবে তাদের কথা পান করুন।”

যদিও ইউসেন বেন জোয়েজারের শিক্ষক (সোকোর অ্যান্টিগোনোস) লক্ষ্য করেন যে, নিজেকেই নিখুঁতভাবে পরিপূর্ণ করার জন্য, ইউসেন বেন জোয়েজার তার শিষ্যদের এমনকি উচ্চতর স্তরের উচ্চাভিলাষী হওয়ার নির্দেশ দিয়েছিলেন – তিনি শিখিয়েছিলেন যে একজন ব্যক্তি কীভাবে নিজের ঘরকে জি-ডি-এর প্রেম ও ভয়ের সাথে তার বাড়ীতে প্রবেশ করতে হয়।

(প্রাগ মহারাষ্ট্র)

“… তার ইচ্ছাকে চিকিত্সা কর যেমন আপনার ইচ্ছা ছিল …।”

মিশনার একটি সাধারণ পাঠ্য বলে মনে হচ্ছে যে আমরা একই উত্সাহ দিয়ে আমরা জি-ডি এর ইচ্ছাকে পূর্ণ করি যা আমরা আমাদের নিজস্ব ইচ্ছা পূরণে প্রদর্শন করি। তবে, এই পদ্ধতির কঠিন মনে হয়। আমরা কি নিজের ইচ্ছাকে আরও বেশি উৎসাহ দিয়ে পূর্ণ করব না যে আমাদের নিজস্ব ইচ্ছা? বরং, মিশনা আমাদের প্রতি আহ্বান জানাচ্ছে যে আমরা আমাদের নিজস্ব কাজ সম্পাদন করি, আল-পরাক্রমশালীকে “সমান” অংশীদার হিসাবে দেখা উচিত। আমরা যখন আমাদের ব্যক্তিগত বিষয়গুলি পরিচালনা করি তখনও আমাদের নিজের ইচ্ছাকে যতটা আমাদের বিবেচনা করা উচিত। প্রথমদিকে এই চার্জটি অবাস্তব বলে মনে হতে পারে, তবে মিশনা আমাদের আশ্বাস দেয় যে আমাদের প্রচেষ্টার জন্য আমাদের পুরস্কৃত করা হবে। অবশেষে আপনার ইচ্ছা তাঁর সাথে একত্রিত হবে। একটি সময় আসবে যখন আপনার প্রতিটি কাজ, কোন ব্যাপারই হোক না কেন, G-D এর ইচ্ছাকে পূরণ করতে হবে।

(গুরের রাভ ইহহুদা লিব, সেফাস এমেস) (2)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

“ঋতুদের জন্য একটি সভা স্থান”

যখন আপনি স্বর্গে খ্যাতির জন্য তওরাতে শিখেন এবং মিশন ও তালমূদের ঋষিগুলিকে তারা যে আইন শিক্ষা দিয়েছিলেন তা উল্লেখ করেন, তখন আপনি ভাববেন যে সেই ঋষিরা আপনার সামনে দাঁড়িয়ে আছে।

(গুরের রাভ ইহহুদা লিব, সেফাস এমেস) (2)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

“তৃষ্ণার্তভাবে তাদের কথা পান কর”

সাধারণত, যখন একজন ব্যক্তি পান করেন, তার তৃষ্ণা নিভে যায় এবং সে আর পান করতে পারে না। যে কেউ পানির পান করে, সে পান করে তৃষ্ণার্ত হয়ে যায়। মিশনা মানে তৃষ্ণার্তভাবে পান করে: আমাদের শিক্ষা আমাদের আরও তোর জন্য তৃষ্ণার্ত হতে দেয়।

(মোডিজিটের র্যাভ ই ইসরায়েল) (2)

মিশন 5

“[পুরুষদের:] আপনার বাড়ির অতিথিদের জন্য খোলা থাকা উচিত … নারীদের সঙ্গে অতিরিক্ত কথোপকথনে ব্যস্ত হবেন না।”

কখনও কখনও একজন ব্যক্তি অতিথি থাকার থেকে বিরত থাকবেন কারণ তিনি নিজের স্ত্রীর সাথে একা থাকতে চান এবং ব্যক্তিগতভাবে তার সাথে কথা বলতে পারবেন, যা অতিথিদের উপস্থিতিতে সম্ভব হবে না। এমন একজন ব্যক্তিকে বলা হয়, “একজন মহিলার সাথে অতিরিক্ত কথোপকথনে ব্যস্ত হবেন না” – এই অভ্যাসটি অর্জন করবেন না, কারণ এটি একটি নেতিবাচক।

(মাদ্রাস শ্মুয়েল) (7)

“আপনার বাড়ীটি [অতিথিদের জন্য] খোলা থাকুক।”

আমাদের Sages রাজ্য [Tractate Shabbos] যে, “Shechinah গ্রহণ চেয়ে অতিথি স্বাগত জানাই।” চ্যাসিডিক পাঠ্যগুলি ব্যাখ্যা করে যে শেকিনাহ শব্দটি সৃষ্টির মধ্যে জি-ডি এর উদ্ঘাটনকে বোঝায়। যাইহোক, যখন একজন ব্যক্তি আতিথেয়তা মিজভাহাকে পূর্ণ করেন, তখন তিনি জি-ডি এর বাহ্যিক উদ্ঘাটনের দৃষ্টিভঙ্গি থেকে অবতীর্ণ হন।

(হেফিকুটিম সেফার) (3)

“… দরিদ্রকে নিজের পরিবারের সদস্য হিসেবে বিবেচনা কর …”

“যখন দরিদ্রদের প্রতি দানশীল হয়, তখন তিনি জি-ডি দেন,” (Prov. 19:17)। পবিত্র, তিনি সুখী, গরীবদের জীবিকা নিশ্চিত করেন। সুতরাং, যখন একজন দরিদ্রকে দাতব্য দেয়, তখন তিনি জি-ডি-তে টাকা দেন, তাই বলতে পারেন। আর যখন পবিত্রতম, তিনি সুখী, ঋণদাতার প্রতিদান দেন, তিনি তাকে দেন তার চেয়ে অনেক বেশী দেন।

(মামারিমিম 5686 পৃষ্ঠা 109) (3)

“… কথোপকথনে অত্যধিক ব্যস্ত হও না …”

চ্যাসিডিক পরিভাষায়, যখন মানবজাতির পশু এবং উদ্ভিদের রাজ্যের সাথে বৈপরীত্য হয়, তখন একজন মানুষকে মধ্যস্থতা বলা হয়, (যিনি কথা বলে)। কেন বুদ্ধি বা আবেগ উপর বক্তৃতা singled আউট মানুষের অনন্যতা সংজ্ঞা? যেহেতু একজন ব্যক্তির চরিত্রের অন্য যেকোনো উপাদান নিজের চারপাশে কেন্দ্র করে, যদিও বক্তৃতা তাকে নিজের স্বচ্ছতা অতিক্রম করতে এবং অন্য ব্যক্তির সাথে সম্পর্কযুক্ত করার ক্ষমতা দেয়। এই সম্ভাব্যতার অনন্যতার আলোকে, আমাদের ঋষিরা প্রস্তাব করেছিলেন যে সিচু (কথোপকথন) মানুষের সৃষ্টির উদ্দেশ্য। তবুও, তারা এই অনুমানটি প্রত্যাখ্যান করে এবং পরিবর্তে ব্যাখ্যা করে যে মানুষের সৃজনশীল প্রচেষ্টার লক্ষ্য টরহ অধ্যয়ন হওয়া উচিত। তোরাতের গবেষণায় একজন ব্যক্তি জি-ডি-এর সাথে সম্পর্ক স্থাপন করতে সক্ষম হন যা সৃষ্টির স্বাভাবিক সীমা অতিক্রম করে এবং আধ্যাত্মিক সচেতনতার নতুন মাত্রা সহ একজন ব্যক্তির এবং তার পরিবেশকে ধাক্কা দেয়।

(লুবাভিচার রেবে) (1)

মিশন 6

“… নিজেকে একজন শিক্ষকের সাথে সরবরাহ কর, নিজের জন্য সহকর্মী অর্জন কর এবং সকলের পক্ষে সদয়ভাবে বিচার কর।”

পিরকী অভোটে উপস্থিত সকল নির্দেশনা আইনটির চিঠি অতিক্রম করে এমন আচরণ উত্পাদন করার উদ্দেশ্যে করা হয় এবং এভাবে আইন দ্বারা স্বীকৃত উচ্চতর চরিত্রের চরিত্রের গুণাবলীর প্রয়োজন হয়। এই মান অনুযায়ী, একজনকে সবাইকে অনুগ্রহপূর্বক বিচার করা উচিত, এমনকি আইন অনুযায়ী, উপযুক্তভাবে বিচার করার যোগ্য নয়। এই নীতিটি তাঁর সর্বাধিক ভাষায় লুবভিচের সন্তানী রবি শালম ডভ বরের দ্বারা প্রকাশ করা হয়েছিল, “সর্বশ্রেষ্ঠ করুণা এমন ব্যক্তির জন্য যার তওরাত আমাদের প্রতি দয়া করে।”

Hitva’aduyot 5742 পি। 1928 (3)

বিচারক সকল পুরুষকে অনুগ্রহপূর্বক – এমন একজন ব্যক্তি যিনি আপাতদৃষ্টিতে উপযুক্ত রায় পাওয়ার যোগ্য নন। যেহেতু প্রত্যেক ব্যক্তি নিজেকে একজন শিক্ষকের সাথে নিজেকে সরবরাহ করার জন্য এবং নিজেকে একজন সহকর্মী হিসাবে গ্রহণ করার জন্য দায়বদ্ধ, তাই একজনকে একজন শিক্ষকের সাথে নিজেকে প্রদান করা, অথবা নিজেকে একজন সহকর্মী গ্রহণ করা উচিত, যে অন্যকে অপ্রাসঙ্গিকভাবে বিচার করে, কারণ এটি শিক্ষক বা সহকর্মীর ফল হতে পারে। নিজস্ব অভাব। শিক্ষক বা সহকর্মী এই ধরণের একটি ছোটখাটো অভাব, তাদের ছাত্র বা সহকর্মী এই ধরণের একটি প্রধান অভাব হতে দায়ী।

(বাইউরিম ল’পিরকী অভোট পৃষ্ঠা ২6) (3)

“নিজেকে একজন শিক্ষকের জন্য সুরক্ষিত করুন …”

বই থেকে একচেটিয়াভাবে শেখার অপর্যাপ্ত হয়; একজনের চরিত্রকে উন্নত করতে এবং সম্পূর্ণরূপে জি-ডি পরিবেশন করতে, একজনকে অবশ্যই শিক্ষককে সুরক্ষিত করতে হবে। এভাবে অমালেকের বিরুদ্ধে যুদ্ধের বিষয়ে জি-ডি ইসরাইলের শিক্ষক মোশিকে নির্দেশ দিয়েছিল: “এই বইটি একটি বইয়ের স্মরণে রাখো এবং যিশুশূর কথায় এটা [যেমন শেখাও]।” (শিমোস 17:14)

(লুভভিচের র্যাভ ইউসেফ ইৎস্চাক শিয়ারসন) (2)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

“… সব মানুষ অনুগ্রহপূর্বক বিচারক”

এমনকি যদি কেউ পরিষ্কারভাবে কোন যোগ্যতা আছে, তাকে সদয়ভাবে বিচার। যদি এই জগতের একজনও ব্যক্তি তাকে ভালবাসে এবং বন্ধুত্ব করে তবে তার পক্ষ থেকে আন্তরিকভাবে বিচার করে এবং তার প্রতি সদয়ভাবে বিচার করে যে, তার মধ্যে জি-ডি এর প্রেম ও রহমত জাগ্রত হয়।

(রাডমস্কের র্যাভ শ্লোমো) (2)

একজন ব্যক্তিকে বিচার করার ক্ষেত্রে সেই ব্যক্তিটির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির সৎ কৃতজ্ঞতা অন্তর্ভুক্ত। এবং এই সচেতনতাও বোঝা উচিত যে জি-ডি নিশ্চয়ই সেই ব্যক্তিকে এই চ্যালেঞ্জগুলি পরাস্ত করার ক্ষমতা দিয়েছে। এই পরিবর্তে, আমরা এই ব্যক্তির প্রতি শ্রদ্ধাশীলতা বাড়িয়ে তুলতে পারি, কারণ সে একজন ব্যক্তি যার কাছে জি-ডি গুরুতর চ্যালেঞ্জগুলি পরাস্ত করার জন্য প্রয়োজনীয় দুর্দান্ত ক্ষমতা সরবরাহ করেছে।

যখন আমরা সেই ব্যক্তির সাথে সম্পর্কযুক্ত পদ্ধতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করি, তখন এই সম্ভাবনাটিকে পৃষ্ঠপোষকতায় আনতে ব্যক্তিটিকে অনুপ্রাণিত করবে।

(লুবাভিচার রেবে) (1)

ওস্ট্রোভের রাবি ইয়াহশুয়া একটি কাল vechomer (একটি মাতাল থেকে বড় থেকে একটি অনুমান: যদি এই … আরও কত যে …) এই মিশ্র থেকে: আমি যদি আমার সহকর্মী অনুগ্রহপূর্বক বিচার করার প্রয়োজন হয়, তাহলে অবশ্যই আমি সব বিচার করার প্রয়োজন হবে হাসেমের কর্মগুলি অনুকূলভাবে – আমি তা অবিলম্বে তাদের প্রশংসা করতে পারি কিনা।

(ম্যাগগাইডি হায়মেস) (6)

মিশনা 7

“একটি মন্দ ব্যক্তি সঙ্গে যুক্ত না ..”

দুষ্ট ব্যক্তির সাথে এমনভাবে জড়িত হওয়ার আশায় না যে তুমি তার প্রতি অনুগত। যাইহোক, যদি তিনি আপনাকে কোম্পানী রাখার আগ্রহী হন তবে আপনাকে তার থেকে বিরত থাকতে হবে না যতক্ষণ না তিনি আপনাকে সাবস্ক্রাইব করেন। বিপরীতভাবে, বন্ধুত্বের উপর তার স্বীকৃতি গ্রহণ করা যথাযথ, কারণ আপনি তাকে ভাল পথে ফিরিয়ে আনতে সফল হতে পারেন। এবং একটি ইহুদি আত্মা ফিরে একটি গভীর mitzvah হয়।

(মাদ্রাস শ্মুয়েল)

“.. [ডিভাইন] শাস্তি মধ্যে বিশ্বাস ছেড়ে দিতে হবে না”

যদি একজন ব্যক্তি ব্যাপকভাবে লঙ্ঘন করে থাকেন, তবে তার অনুতাপ গ্রহণের হতাশ হওয়া উচিত নয়। তিনি অনুতপ্ত হবেন এবং জি-ডি করুণার হতাশ হবেন না, কারণ তিনি প্রচুর পরিমাণে দয়ালু, এবং পাপীদের ক্ষমা করেন এবং ইচ্ছাকৃত অপরাধীদের ক্ষমা করেন।

(মাদ্রাস শ্মুয়েল) (3)

“… একটি খারাপ প্রতিবেশী থেকে দূরে দূরে রাখুন, এবং [ডিভাইন] শাস্তি মধ্যে বিশ্বাস ছেড়ে দেবেন না।”

যদিও তোমাদেরকে দুষ্টদের সাথে সংযুক্ত হওয়ার নির্দেশ দেওয়া হয়নি, তবুও যখন তাদের শাস্তি তাদের উপর পতিত হয়, তখন তাদের রক্ষা করুন! যেমন একটি কর্ম আপনার আত্মা নিখুঁত হবে। এবং যতদূর দুষ্ট ব্যক্তি উদ্বিগ্ন, তেমনি আপনার দয়ার কাজটি তাকে ভালো পথে পরিচালিত করবে।

(মাদ্রাস শ্মুয়েল) (7)

“দুষ্ট লোকের সহিত ভাবিও না”
এখানে, মিশনটি “দূরে থাকুন” শব্দটিকে ব্যবহার করে না, কারণ অভিপ্রায় এমন নয় যে একজন ব্যক্তির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করা উচিত কারণ তার আচরণ অযোগ্য। আল titchaber, অনুবাদ হিসাবে “fraternize না”, আক্ষরিক অর্থ “যোগদান করবেন না।” একজনকে তার মান গ্রহণ করে একজন দুষ্ট ব্যক্তিকে “যোগ দিতে” হবে না। তবে, তাদের আচরণের নির্বিশেষে, এবং নিজেদের উন্নতি করার জন্য অনুপ্রাণিত করার প্রচেষ্টা, সকলের কাছে উষ্ণতা ও ভালবাসার সাথে পৌঁছানো উচিত।

(লুবাভিচার রেবে) (1)

“একটি খারাপ প্রতিবেশী থেকে দূরে রাখুন”
মিশনা বলে না; “দুষ্ট প্রতিবেশী হইতে দূরে থাক,” কারণ তার উদ্দেশ্য অন্যের আচরণকে বিচার করা উচিত নয়। পরিবর্তে, অভিপ্রায় হল যে কোন ব্যক্তির কোন নির্দিষ্ট ব্যক্তির কাছে ঘনিষ্ঠতা তার নিজের ঐশ্বরিক পরিষেবাকে উপকারী বা ক্ষতিকর কিনা তা নির্ধারণ করা উচিত। প্রতিবেশী সব অপমান উপরে হতে পারে, কিন্তু ঐশ্বরিক সেবা একটি ভিন্ন পথ ভ্রমণ। তার সাথে শনাক্ত করার যে কোন প্রচেষ্টা এভাবে “খারাপ” হতে পারে, অর্থাত, বিভ্রান্তি এবং বিরক্তি তৈরি করুন।

 

মিশন 8

“যখন বিচারকগণ চলে যায়, বিচার গ্রহণ করে, উভয়কে অপরাধী হিসেবে বিবেচনা করে।”

দুর্ভাগ্যবশত, এটি প্রায়শই ঘটে যে বিচারক দোষী সাব্যস্ত ব্যক্তির বিচারের বিরুদ্ধে অভিশাপ ও অপমানের অভিযোগে আদালতকে ছেড়ে দেয়। যেমন একটি ব্যক্তি নিঃসন্দেহে সম্পূর্ণরূপে দুষ্ট হিসাবে গণ্য করা উচিত। যাইহোক, বিচারক তার রায় পেশ করেছেন, এবং litigants রায় জমা দেওয়া হয়েছে, এবং তারা কি করতে নির্দেশ দেওয়া হয়েছে তা করতে রাজি, তারা উভয় ধার্মিক মানুষ হিসাবে গণ্য করা উচিত। বিচারকের রায় গ্রহণ করে দেখায় যে তাদের বিরোধ বিতর্কের জন্য নয়। কিছু আর্থিক বিষয় নিয়ে কেবল দ্বন্দ্ব ছিল, এবং প্রত্যেকে এই ধারণাকে বজায় রেখেছিল যে তিনি সঠিক ছিলেন।

(মেইরি; মহারাল, মাদ্রাস শ্মুয়েল) (3)

“তাদের উভয় দোষী হিসাবে গণ্য”

Reshaim- “দোষী” হিসাবে অনুবাদ, এছাড়াও “দুষ্ট” মানে। একটি জজ আদালতে হাজির করার যথেষ্ট গুরুতর বিতর্কের সাথে জড়িত দুটি ব্যক্তি জড়িত বলেই মনে হয় যে উভয়ই একটি নির্দিষ্ট পরিমাপের দুষ্টতার অধিকারী। সালিস ব্যতীত দুই ব্যক্তি তাদের পার্থক্যগুলি সমাধান করতে পারে না, উভয়কেই তাদের সহকর্মী মানুষের প্রতি তাদের ভালবাসা বৃদ্ধি করতে হবে।

(লাব্যাভিচার রেবে) (1)

মিশ্র 9

শিমোন বেন শাখা বলেন, “সাক্ষীকে পুরোপুরি পরীক্ষা করুন।” (1: 9)

এই শিক্ষণ একটি homiletic মাত্রা আছে। আমাদের ঋতুরা বলেঃ “একজন ব্যক্তির ঘরের দেওয়াল তার [তার চরিত্র] সম্পর্কে সাক্ষ্য দেয়।” সর্বাধিক সহজ স্তরে, “সাক্ষীদের পরীক্ষা করা” এবং তার বাড়ির দেয়ালগুলি অধ্যয়ন করে একজন ব্যক্তির চরিত্র নির্ধারণ করা সম্ভব – কোন বই, যার ছবি এবং কোনটি তারা বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে।

(লাব্যাভিচার রেবে)

“সাক্ষী পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করুন …”

এই ভাল ঝোঁক এবং মন্দ প্রবণতা, যা উভয় পরীক্ষা প্রয়োজন। ভাল প্রবণতার মিৎসভোজের অযৌক্তিক, স্বার্থপর অভিপ্রায়ের যে কোনও প্রকারের জন্য নিরীক্ষণ করা উচিত এবং মন্দ প্রবৃত্তির কাজের অবশ্যই অবশ্যই সতর্কতার সাথে পরিদর্শনের প্রয়োজন হয় যাতে যাচাই করা যায় যে কোনও অপরাধ বা এমনকি কোনও আচরণে অন্যায় কাজের কোনো ইঙ্গিত নেই।

(কমর্না র্যাভ ইৎস্চাক আইজাক) (২)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

“সতর্ক হও … [সম্ভবত] তারা প্রতারণা শিখতে পারে:”

একজন ব্যক্তি অন্যদের যা শিক্ষা দেন তার পরিপূর্ণতা পূরণ করার জন্য তার খুব সতর্কতা অবলম্বন করা উচিত এবং তার বিদ্রোহে তিনি যে কোনও বিষয়কে মনোযোগ দেন। অন্যথায়, অন্যরা শিখতে শিখতে শিখতে পারে, যা তারা শিখতে পারে তা পূরণ না করেই।

(নেমেরোভের র্যাভ শচনে তেজী) (২)
মিশ্র 10

শমায়াহ বলেন, “ক্ষমতাসীন শক্তির সাথে ঘনিষ্ঠতা খোঁজাও না।”

যেহেতু শমায়াহ ছিলেন নাসী – ইহুদি জনগণের তোরাঃ নেতা – তিনি নম্রতার গুরুত্ব জানতেন। একজন নেতার পক্ষে তার নিঃস্বার্থতার ফলে আসে। কারণ তাঁর নিজের কোন উদ্বেগ নেই, তিনি জি-ডি এর সার্বভৌমত্ব সম্পর্কে সচেতনতার জন্য তাঁর জনগণকে নেতৃত্ব দেওয়ার মাধ্যম হিসাবে পরিবেশন করার জন্য উপযুক্ত।

(সিচোট কোডেশ, শিমনি, 5728)
“প্রেম কাজ, উচ্চ অফিস অধিষ্ঠিত despise”

সবাই যদি এই উপদেশটি মেনে নেয়, তাহলে তোরা কে শিক্ষা দেবে এবং কে বিচার করবে? বরং, উচ্চ কার্যালয়ের “কাজ”, তওরাতে এবং তওরাতের অধ্যয়নের সাথে জড়িত থাকাকে ভালোবাসুন, যাতে আপনার প্রতিটি রায় প্রম্পট এবং পরিষ্কার হয়ে যায়। উচ্চপদস্থ কর্মকর্তা, কর্তৃত্ব এবং অহংকার কেবল উহা বহন করতে পারে।

(Kotzsk এর র্যাভ Menachem Mendel) (2)

মিশন 11

“আপনার কথা সতর্ক থাকুন … শিক্ষার্থীরা পান না”

একটি র্যাভ তার ছাত্রদের এভাবে এমনভাবে শিক্ষা দিতে হবে যে তার শব্দগুলি সঠিকভাবে বোঝা এবং শোষিত হবে। একটি অল্প বয়স্ক, অনভিজ্ঞ শিক্ষার্থীকে শিক্ষাদান করার সময়, তাকে অবশ্যই সেই ছাত্রের স্তরে নিজেকে নত করতে হবে, শিক্ষার্থীর বোধগম্যতায় নিজেকে মোড়ানো হবে এবং তারপরে সেই দৃষ্টিকোণ থেকে তার কাছে একটি ধারণা ব্যাখ্যা করতে হবে, যাতে তিনি ছাত্রকে পাশে রাখতে পারেন পূর্ণ এবং সঠিক বোঝার পথ, বাম দিকে বা আইনের সত্যিকারের বোঝার অধিকার ব্যতীত। অতএব আমাদের ঋষিরা পরামর্শ দিয়েছেন যে একটি রাবকে তার সংক্ষিপ্ত এবং সংক্ষেপিত ফ্যাশন ছাড়া, দীর্ঘ এবং জড়িত ব্যাখ্যা এবং জটিল যুক্তি ছাড়াই তার শিক্ষার্থীদের শিক্ষা দেওয়া উচিত, যা অনভিজ্ঞ শিক্ষার্থীকে মূল পয়েন্ট হারাতে পারে এবং ভুল সিদ্ধান্তে পৌঁছাতে পারে, এমনকি এমন সিদ্ধান্তগুলিও পেতে পারে। সত্য বিপরীত বিপরীত। আমাদের মিশনাহ এই শিক্ষা দেয় – “আপনার কথার সাথে সাবধান থাকুন … আপনার শিষ্যদের পান করা উচিত …” – এগুলি অপ্রাসঙ্গিক, ভুল, এমনকি একেবারে মিথ্যা নয় তা শোষণ করে না।

(তোরাস চাইম, শেমস) (3)

মিশনা 1২

“হিল্ল বলেন: হারুনের শিষ্যদের হও, শান্তি কামনা কর এবং শান্তির পথে চল, অন্য লোকেদের ভালোবাসো, এবং তাওরাতে আঁকো।

মোশির মধ্য থেকে যে ইহুদীরা তার মাধ্যমে প্রদত্ত তাওরাতের মাধ্যমে ইহুদী লোকদের কাছে জি-দাফির নিচে নামিয়েছিল। এভাবে তাঁকে “রাজা চ্যাপ্টারোন” হিসাবে অভিহিত করা হয় – বর সঙ্গে তার নববধূ কে সহচর অনুরূপ। বিপরীত দিক থেকে, হারুন ইহুদী লোককে জি-ডি থেকে নীচের থেকে উপরে নিয়ে এসেছিলেন এবং এইভাবে তাকে “নববধূর চড়নদার” হিসাবে উল্লেখ করা হয়, যা একটি নববধূকে সহচর সহকারে সমর্পণ করে, তাকে তার অপেক্ষায় থাকা বরকে নিয়ে যায়।

(সেফ হর আরাচিম চাবাদ, ভোল। ২)

 

“… শান্তি ভালবাসা এবং শান্তি অনুসরণ ..”

“প্রেমময়” এবং “অনুসরণকারী” মধ্যে পার্থক্য

যদি একজন ব্যক্তির কাছ থেকে শান্তি চলে যায় – তার বন্ধু তার সাথে শান্তি চায় না, অথবা তার সম্পর্কে অপমানজনক মন্তব্য করে না বা তাকে অভিশাপ দেয়, ইত্যাদি – তাকে তার পিছনে চলা উচিত এবং তাকে খুশি করা উচিত।

(মাদ্রাস শ্মুয়েল)

“… অন্য লোকেদের ভালবাসা ..”

এই সত্য প্রেম বোঝায়, যা প্রিয় বান্ধবী Torah কাছাকাছি আনয়ন করা হয়।

(মাদ্রাস শ্মুয়েল) (3)
“আহরনের শিষ্যদের হও … সৃষ্ট প্রাণীদের ভালোবাসো, এবং তাদেরকে তোরাতের কাছে আনয়ন কর।”

“জনগণের” পরিবর্তে “সৃষ্ট প্রাণী” শব্দটি ব্যবহার করে বোঝায় যে হরনের ব্যক্তিরা হেরোদের কাছে পৌঁছবে যার শুধুমাত্র মুক্তির গুণাবলি ছিল তারা জি-ডি এর সৃষ্টি।
মহাযাজক হিসেবে তার উচ্চপদস্থ অবস্থানের কারণে তার সহকর্মী মানুষের জন্য হরহরনের উদ্বেগ সব চেয়ে বেশি প্রভাবশালী ছিল। জি-ডি-এর উপস্থিতির খোলাখুলিভাবে প্রকাশ করা হয়েছে এমন আশ্রয়স্থলটি ছেড়ে দেওয়া হলে, তিনি এমন লোকদের কাছে পৌঁছাবেন যারা তাদের সৃষ্টির চেয়ে অন্য কোন সদগুণ নেই।
জি-ঘ।
Mishnah ব্যবহৃত আদেশ এছাড়াও গুরুত্বপূর্ণ। এর অর্থ হ’ল হরহর প্রথম প্রেম ও বিশ্বাসের সম্পর্ক প্রতিষ্ঠার সাথে নিজেকে উদ্বিগ্ন করেছিলেন, বিশ্বাসী যে তিনি তাকে তাওহর নিকটবর্তী করতে সক্ষম হবেন।
এও হ’ল ফ্রেজটি “তাদের কাছে তওরাতের কাছে নিয়ে আসছে।” যদিও হযরত হযরত হযরত হযরত আয়ের (রা।) এই ব্যক্তিদের কাছে পৌঁছেছিলেন এবং তাদের যথাযথ ডিগ্রি অর্জনের চেষ্টা করেছিলেন, তবুও তাদের প্রচেষ্টা “তাদেরকে তাওহর কাছে নিয়ে আসার” উপর নিবদ্ধ হয়েছিল এবং জিডি নয় তাদের নিকটবর্তী তওরাত আনয়ন করা নিষিদ্ধ। অন্যদের পক্ষ থেকে নিজেকে প্রসারিত করার তার ইচ্ছা টরাহ আইন কোন আপোষ জড়িত না।

(লুবাভিচার রেবে) (1)

 

“… আপনার সহকর্মী পুরুষদের প্রেম ..”

“সহকর্মী পুরুষদের” জন্য হিব্রু শব্দ আক্ষরিক অর্থ “প্রাণী।” এমনকি যদি কিছু লোক তোরাহ এবং ডিভাইন সার্ভিসের থেকে অনেক দূরবর্তী হয় তবে এমনকি “অ্যাডাম” এর চেয়ে বরং প্রাণী হিসাবে তাকে বলা হয়, মানুষের গৌরবান্বিত নাম, তাকে অবশ্যই ভালোবাসার দড়ি দিয়ে আঁকতে হবে। সম্ভবত তারপর এক তাদের Torah এবং ডিভাইন সেবা আনতে সক্ষম হবে

(লিডি এর রব শেনুর জালম্যান) (২)

মিশ্র 14

 

হিল্লা বলেছিলেন: “আমি যদি নিজের জন্য না থাকি তবে কে আমার জন্য থাকবে? আর আমি যদি শুধু নিজের জন্য থাকি, তাহলে আমি কি? আর এখন না হলে কখন?”

এটা নিজেকে উন্নত করার জন্য এবং নিজের কঠোর পরিশ্রমের মাধ্যমে তার আচরণকে উন্নত করার জন্য ব্যক্তির উপরে। কেউ তার জন্য এটা করতে পারে না; শুধুমাত্র তিনি নিজের পরিপূর্ণতা অর্জন করতে পারেন। তবুও কোনও স্তরের উচ্চতা কতটা পৌঁছানো যায়, কোনও ব্যক্তি নিজেকে স্ব-সন্তুষ্ট হতেই হবে না। “আমি কি?” একজনকে জিজ্ঞেস করা উচিত, “আমি কিভাবে আরও উন্নতি করতে পারি?” অবশেষে, মাইটভোটের উদযাপন পরবর্তী তারিখ পর্যন্ত স্থগিত করা উচিত নয়। নেতিবাচক চরিত্রের ত্রুটিগুলি যদি কোনো যুবককে সংশোধন করা না হয়, তবে পরবর্তী বছরগুলিতে খারাপ পরিবর্তনগুলি ইতিমধ্যেই নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পরে এটি আরও কঠিন।

Bartenura

“সে বলেছিলঃ আমি যদি নিজের জন্য নই তবে আমার জন্য কে?”

জোহারের মতে হিব্রু শব্দটি এখানে ‘কে’, ‘মাইল’, পবিত্রের জন্য একটি পদবী, তিনি ধন্য। অতএব, “আমি নিজের জন্য নই” – এই পৃথিবীতে আমার নিজের শারীরিক প্রয়োজন, কিন্তু পরিবর্তে, আমি আমার সৃষ্টিকর্তাকে সেবা করার জন্য উচ্চাকাঙ্ক্ষী, তারপর, “কে পবিত্রতম, তিনি ধন্য – তিনি আমার জন্য!” অর্থাত জি-ডি সাহায্য করবে। কিন্তু, যদি আমি নিজের জন্যই থাকি – এবং আমার সম্পূর্ণ আগ্রহ আমার নিজের শারীরিক চাহিদা পূরণে হয় – তাহলে আমি কি? কম মূল্যহীন!

মাদ্রাস শ্মুয়েল (3)

“তিনি বলেছিলেন: আমি যদি নিজের জন্য না, আমার জন্য কে? এবং যদি আমি কেবল নিজের জন্য, আমি কি? আর এখন না হলে কখন?”

আমি নিজের জন্য নই, আমার জন্য কে? – সাধারণভাবে, একজন ব্যক্তিকে মিত্সোভট পরিপূরক এবং চরিত্রের তার গুণাবলী উন্নত করতে এবং তার প্রতিভাগুলি যথাযথভাবে ব্যবহার করার ক্ষেত্রে উভয় ক্ষেত্রেই নিজেকে কাজ করতে হবে। আপনার উপর নির্ভরশীল, কেউ আপনার জন্য কাজ করবে না, এবং শুধুমাত্র আপনার নিজের পছন্দসই পছন্দটি সঠিকভাবে ব্যবহার করে আপনি পরিপূর্ণতা অর্জন করতে পারেন।

এবং যদি আমি কেবল নিজের জন্যই আছি, আমি কী? – এমনকি যখন একজন ব্যক্তি তার সমস্ত কর্তব্য ও কর্তব্য পূরণ করে, সে নিজেকে স্ব-সন্তুষ্ট বোধ করবে না, অথবা সে সম্পূর্ণরূপে অনুমান করবে না। তিনি সবসময় নিজেকে জিজ্ঞাসা করতে হবে, “আমি কি?” আমি কিভাবে নিজেকে আরো নিখুঁত করতে পারি?

এবং যদি না এখন, কখন? – “শুক্রবার কাজ করে, যিনি Shabbos উপর খেতে হবে,” আমাদের ঋতু ঘোষণা। আর যদি তিনি এই পৃথিবীতে জীবিত থাকাকালীন মিজটভটটি পূরণ করেন না তবে তিনি কখন তা করবেন? তিনি তরুণ যখন তিনি চরিত্র তার গুণাবলী উন্নতি না, তাহলে তিনি কখন তাই করবে? তিনি যখন বৃদ্ধ এবং দৃঢ়ভাবে তার উপায়ে entrenched?

মাদ্রাস শ্মুয়েল (3)

“… আমি যদি নিজের জন্য না …।”

“আমি যদি নিজের জন্য নই তবে” শব্দটির একটি আক্ষরিক অনুবাদ, “যদি আমি নিজের জন্য নই তবে” আমরা মনে করি যে আমরা আধ্যাত্মিক বৃদ্ধির জন্য আমাদের অনুসন্ধানে একা দাঁড়িয়ে আছি, এই ব্যাখ্যাটি টেকসই। আমাদের ঋষি বলেছিলেন, “যিনি নিজেকে শুদ্ধ করতে চান সে নিশ্চয়ই স্বর্গ দ্বারা সাহায্য করে” (সিএফ। শ্ব্বোস 104a)। মিশন কেবল উদ্যোগ নেওয়ার গুরুত্বকে গুরুত্ব দিচ্ছে, যেমন পূর্বের উদ্ধৃতিটি জোর দেয়: “যে কেউ চায়।” বিপরীতভাবে, একবার আমরা উদ্যোগ গ্রহণ করি, কেবলমাত্র নিজেকে পরাক্রমশালী নয় (অর্থাত্ সরাসরি ডিভাইন হস্তক্ষেপের একটি কাজ), কিন্তু তার সমস্ত সৃষ্টিও তাদের নিজস্ব রূপে যারা তাঁর নিকটবর্তী হতে চায় তাদের সাহায্য করবে।

এটি হয়তো তার নতুন আবিষ্কৃত শক্তির উত্স ভুলে যাওয়া অসাধারণ সাফল্য উপভোগকারী ব্যক্তির জন্য প্রলুব্ধকর হতে পারে। এই ভুল ধারণাটি প্রতিরোধ করার জন্য, মিশনা আরও বলেছেন: “এবং আমি যদি নিজের জন্য থাকি, তাহলে আমি কি?” মনে রাখবেন যে আপনার কাজগুলি এখন আপনি যে উপভোগ্য ডিভাইন সহায়তায় উপভোগ করেছেন তা যথেষ্ট নয়।

(“পাইকি আভস” থেকে রবী ইউসুফ স্টারন কর্তৃক মনোনীত এবং অভিযোজিত। মেসোরা প্রকাশক, লিমিটেড দ্বারা প্রকাশিত)
আমি নিজের জন্য নই, আমার জন্য কে? [এবং আমি যদি নিজের জন্য, আমি কি? ..]

যখন প্রার্থনা করা হচ্ছে শারীরিক বাস্তবতা থেকে বিচ্ছিন্ন করা, এই বিশ্বের আপনার অস্তিত্ব সম্পর্কে অজানা। (শুল্কান অরুচ, ওরেচ ছাইম 98: 1)
একজনকে অবশ্যই বলা উচিত, “যখন আমি এই স্তরে পৌঁছি যে আমি এই জগতে থাকি নাকি সম্পূর্ণরূপে জানি না, আমি অবশ্যই বিদেশী চিন্তাভাবনাকে ভয় করব না। যখন আমি এই দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যাব, তখন পরকীয় চিন্তাগুলি আমার কাছে আসবে না। ” এই অর্থ “আমার জন্য কে?”, অর্থাত, আমার কি বিদেশী চিন্তা আসবে?
কিন্তু “যদি আমি নিজের জন্য আছি,” অর্থাত্, যখন আমি নিজেকে এই পৃথিবীতে কিছুটা বাস্তব এবং বাস্তব হিসাবে বিবেচনা করি, তখন আমি সত্যিই কোন মূল্যবান নই। এই অর্থ “আমি কি?”, অর্থাত আমি কি তাত্পর্য, এবং জি-ডি আগে আমার সেবা কোন মূল্য? তারপর পরকীয় চিন্তা আমাকে বিরক্ত করবে এবং আমি এই পৃথিবীতে কিছুই না। এই পৃথিবীতে মানুষের সৃষ্টি প্রধান উদ্দেশ্য হল [জি-ডি] এর সেবা; কিন্তু আমি তার সেবা সঞ্চালন করতে অক্ষম কারণ পরক চিন্তা আমাকে বিরক্ত।

(বাল শেম টভ) (4)

যদি আমি নিজের জন্য না থাকি – যদি প্রার্থনা করার সময় একজন ব্যক্তি দৈহিক জগত থেকে বিচ্ছিন্ন হয় এবং তিনি এই জগতে তার অস্তিত্ব সম্পর্কেও অবগত নন, তবে আমার জন্য কে? সে কার ভয় করবে? কোন বিদেশী চিন্তা এমনকি তার কাছাকাছি আসতে হবে।

কিন্তু, যদি আমি কেবল নিজের জন্যই থাকি – যখন আমি নিজেকে মর্যাদা ও গুরুত্বের একজন হিসাবে বিবেচনা করি, তখন আমি কী? আমি কি সত্যিই মূল্যবান, এবং আমার সমস্ত সেবা কি উপকার, বিদেশী চিন্তা আমাকে বিব্রতকর?

(ত্ভাভা’স হরিভাস, পৃ .6২) (3)

 

প্রার্থনা চলাকালীন, একজন ব্যক্তির তার শারীরিক সীমাবদ্ধতা অতিক্রম করতে হবে এবং এই জগতে তার নিজের অস্তিত্বের উপরে উঠতে হবে। এভাবে যদি আমি নিজেই চিন্তিত না হই এবং আমার সম্পর্কে সচেতন থাকি তবে আমার সামনে কে দাঁড়াতে পারে? আমার কোন ভয় নেই, কোন বিদেশি চিন্তা আমার প্রার্থনাকে বিরক্ত করবে না। কিন্তু আমি যদি কেবল নিজের জন্যই থাকি, আমার নিজের গুরুত্ব ও তাত্পর্য নিয়ে মুগ্ধ হই, তাহলে আমি কি? আমি কতটা গুরুত্বপূর্ণ এবং জি-ডি আমার উপাসনা কতটুকু গুরুত্বপূর্ণ, এটা বিদেশী চিন্তা দ্বারা বাধাগ্রস্ত হয়?
(বাল শেম টভ) (2)

“আমি যদি নিজের জন্য নই তবে আমার জন্য কে?”

প্রত্যেক ব্যক্তির এই পৃথিবীতে একটি কাজ আছে যা কেবল সে সম্পাদন করতে পারে। এই কাজের জন্য তিনি তৈরি করা হয়েছিল, এবং অন্য কোন ব্যক্তি তার জন্য এটি অর্জন করতে পারেন।
(গুরের রাভ ইহুদুদা লিব, সেফাস এমেস) (২)

মিশ্র 15

“আপনার টরহ অধ্যয়ন স্থির করুন”

এই নির্দেশটি ব্যবসায়ীদের দিকেও পরিচালিত হয়, যদিও তারা দিনের মধ্যে মাত্র এক অধ্যায় শিখতে এবং রাতে একের সাথে তাদের বাধ্যবাধকতা পূরণ করে। তাদের জন্য, তাদের তোরাহ শিক্ষার সময় অবশ্যই তাদের আত্মার মধ্যে স্থির করা উচিত। এমনকি ব্যবসার বিষয়গুলিতে দখল হওয়া সত্ত্বেও, প্রত্যেকের উদ্দেশ্য কেবল অর্থ উপার্জন করা উচিত যাতে তার পরে তওরাতে নিজেকে দখল করার সুযোগ দেওয়া হয় এবং মিত্সোভটকে শেখার ও পূরণে তার সন্তানদের নির্দেশ দেওয়া হয়।

(মামারিমিম 567২, ছ .7) (3)
“শাম্মাই বললঃ তোমার তোরাতের অধ্যয়নের জন্য নির্ধারিত সময় নির্ধারণ কর, একটু বলো কিন্তু অনেক কিছু করো, বন্ধুত্বপূর্ণ মুখোমুখি হওয়া প্রত্যেক ব্যক্তিকে গ্রহণ কর।

এক বাধা এবং ব্যাধি সতর্ক হওয়া উচিত। যখন একজন ব্যক্তি তার পরিকল্পনা সম্পর্কে অবাধে কথা বলেন, তিনি কীভাবে মিজটভটকে আজ পূর্ণ করবেন, আজকে তিনি কতগুলো পৃষ্ঠা শিখবেন ইত্যাদি বলবেন, এ বিষয়ে অভিযোগকারীরা যারা অহংকারের পক্ষের প্রতিনিধি, তাদের দ্বারা শোনা যায়। এটি একটি কঠোর এবং দ্রুত নিয়ম যে অহংকারের দিক তারপরে তার পরিকল্পনার বিরোধিতা করবে এবং তাকে পরিপূর্ণ করতে বাধা দেবে। এক বলছে অনেক, শেষ পর্যন্ত এক এমনকি সামান্য করতে সক্ষম হবে না। এক বরং একটু বলতে হবে, কিন্তু অনেক কিছু করা উচিত।

মাদ্রাস শ্মুয়েল (3)

“আপনার টরহ অধ্যয়ন স্থির করুন”

আল্টার রিবে ব্যাখ্যা করেছেন যে তোরাহ অধ্যয়নের সময় শুধুমাত্র সময়ের সাথে সংশোধন করা উচিত নয়, বরং আত্মার অবস্থানের ক্ষেত্রেও একজন ব্যক্তির জীবনের ভিত্তি হিসাবে কাজ করা উচিত। এমনকি যদি একজন ব্যক্তির মেধা ঐশ্বরিক সেবা অন্য পথ বরাবর মিথ্যা, যেমন, প্রার্থনা বা উদারতা কাজের, তার প্রচেষ্টার উপর ভিত্তি করে তার প্রচেষ্টা যে Torah অধ্যয়ন করা আবশ্যক।
(লাব্যাভিচার রেবে) (1)

মিশনাঃ 16

“সন্দেহ থেকে নিজেকে সরান”

আমি আমার শিক্ষক, বাল শেম টভ থেকে, রাম্বানের নামে, হুকুমের পূর্ণতা ও নিজের কাজ উভয় বিষয়ে একটি মহান নীতি থেকে শুনেছি। যদি একজন ব্যক্তি কোন কর্মের আকাঙ্ক্ষার বিষয়ে সন্দেহ পোষণ করেন, তাহলে তাকে “সরান” বা ছাড় দেওয়া উচিত, ফলস্বরূপ তার কাছে কোনও সম্ভাব্য সুবিধা পাওয়া যেতে পারে। স্বার্থের এই ফ্যাক্টর ছাড়া, তিনি উদ্দেশ্যমূলকভাবে কর্ম বিবেচনা করতে পারেন, তার পেশাদারি এবং উপকার ওজন। অন্য কথায়, সন্দেহ থেকে নিজেকে সরাও এবং সন্দেহ নিজেই বিলুপ্ত হবে।

(Polonnoye এর র্যাভ Yaacov Yosef) (2)

“অনুমান দ্বারা দশমাংশ না, এমনকি প্রয়োজনীয় পরিমাণ অতিরিক্ত প্রদান”

তার ধর্মীয় বাধ্যবাধকতার সুনির্দিষ্ট প্রয়োজনীয়তা হিসাবে সন্দেহের কারণে, একজন ব্যক্তির দশমাংশের ক্ষেত্রে, ঠিক পরিমাণ পরিমাপ করার পরিবর্তে, তিনি প্রয়োজনীয় পরিমাণের চেয়ে বেশি পরিমাণে, আরো কঠোরভাবে কাজ করার সিদ্ধান্ত নিতে পারেন।

মিশনা জোর দিয়ে বলেন যে তার সঠিক পদ্ধতি নয়। একজনকে এমন একজন মাস্টার খুঁজে বের করতে হবে যিনি আচরণ ও আচরণের জন্য বিশেষভাবে যথাযথ আচরণের বিষয়ে তাকে নির্দেশ দিতে পারেন এবং সেই মাস্টারের নির্দেশ অনুসরণ করেন কিনা তা লেনদেন করা বা কঠোর।

(লুবাভিচার রেবে) (1)

মিশনা 17

“.. এবং আমি নীরবতা চেয়ে একটি ব্যক্তি (লাগভ) জন্য কিছুই ভাল পাওয়া যায় নি ..”

যদিও আমরা লাগেভকে “একজন ব্যক্তির জন্য” অনুবাদ করেছি, তবে তার আক্ষরিক অর্থ “শরীরের জন্য”। যে বিষয়গুলিতে আত্মার উদ্বেগ রয়েছে, যেমন তওরা এবং প্রার্থনা করা, বক্তৃতা খুবই উপকারী। যাইহোক, শারীরিক শরীর এবং তার চাহিদা উদ্বেগ বিষয় যা, নীরবতা ভাল।

মাদ্রাস শ্মুয়েল (3)

“যে কেউ অত্যধিক আলাপচারিতা জড়িত Chet (পাপ) এ আসে।”

শব্দ Chet অভাব বোঝায়। এমনকি তওরাতের জ্ঞানের কথা বলার সাথে সাথে নীরবতা আরও বেশি পছন্দনীয়। নিঃসন্দেহে কেউ একজন মহিমান্বিত হওয়ার [জি-ডি] চিন্তাভাবনা করতে পারেন, তিনি সুখী হন এবং তাঁর কাছে নিজেকে যোগ দেন, তিনি সুখী হয়ে বক্তৃতা দিয়ে যোগদান করার চেয়েও বেশি।

একইভাবে, এটি বলা হয়েছে, “নীরবতা জ্ঞানের জন্য একটি বেড়া” (আভোট 3:13), কারণ নীরবতায় কেউ চিন্তাধারার সাথে যুক্ত হতে পারে যা চিকমা (জ্ঞান) -এর [সেফির]।

[এড। নোট: হানগাঁট যশরোটের একটি সমান্তরাল সংস্করণ যোগ করে (বন্ধনীগুলিতে) যে এটি শুধুমাত্র এমন ব্যক্তির ক্ষেত্রে প্রযোজ্য, যিনি আধ্যাত্মিকতার উচ্চতর স্তর অর্জন করেছেন। অন্য সকলের পক্ষে তারা তওরাতের কথার সাথে যুক্ত হয়।]

কখনও কখনও কেউ বিছানায় শুয়ে থাকতে পারে, এবং অন্যদের কাছে মনে হয় যে তিনি ঘুমাচ্ছেন, কিন্তু সে সময়ে তিনি সৃষ্টিকর্তার সাথে একচেটিয়া হলেন, তিনি সুখী হলেন।

(বাল শেম টভ) (4)

 

“আমার সব দিন, আমি ঋষিদের মধ্যে বড় হয়েছি এবং আমি নীরবতার চেয়ে একজন ব্যক্তির জন্য ভালো কিছু খুঁজে পাইনি ..”

অ্যারি, জেড “এল, ব্যাখ্যা করে যে জিডি তাঁর তিজিটজুম (স্ব-সংকোচন) দ্বারা সৃষ্ট অকার্যকর জগতকে সৃষ্টি করেছেন। ঋষিদের মধ্যে দ্বন্দ্ব অনুরূপ অকার্যকর সৃষ্টি করে। সুতরাং, জিডি বলেছে,” আমার সমস্ত দিন [সৃষ্টির ছয় দিন] ], আমি বড় হয়েছি [পৃথিবীকে “বড় হতে” এবং বিকাশ করা] ঋষিদের মধ্যে [অর্থাৎ, তাদের মধ্যে অকার্যকর]। ”
তাওহাতে, বক্তব্যটি ডিভাইন সৃষ্টির রূপক রূপক, যেমন, “এবং জি-ডি বলেন, ‘আলো হতে দাও’ ..” (বেরিশিস 1: 3)। সৃষ্টির আগে, সুতরাং, অকার্যকর নীরব ছিল। ফলস্বরূপ, মিশন চলতে থাকে, “আমি নীরবতার চেয়ে একজন ব্যক্তির জন্য ভাল কিছু খুঁজে পাইনি।” নিরপেক্ষতার মাত্রা অর্জনের জন্য কেবলমাত্র একমাত্র অকার্যকর গোপনতাতে G-D এর সাথে সম্পর্কযুক্ত হতে পারে।
অধিকন্তু, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে অধ্যয়ন এবং ঋষিদের ব্যাখ্যা – কিন্তু কর্ম, বা সৃষ্টি, অর্থাত্ বিশ্বটি তোরাতের শব্দগুলি দ্বারা তৈরি করা হয়েছে।
অবশেষে, মিশন জাহাজ ভাঙা থেকে লক্ষণ দ্বারা শেষ হয়। আলোর অতিরিক্ত উদ্ঘাটন দ্বারা সৃষ্ট, এই ঘটনা বিশ্বের অপবিত্রতা প্রকাশ। অতএব, “যে খুব বেশি কথা বলে [খুব বেশি আলো প্রকাশ করে] পাপ [[অশুচিতার ছুরি তৈরি করে] সৃষ্টি করে।”

(ব্রেস্লাভের রাভ নাচম্যান)

“.. সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস অধ্যয়ন কিন্তু কর্ম হয় না ..”
আমাদের সময়, যখন বুদ্ধি দুর্বল, আমরা আমাদের জি-ডি ভয় জোরদার করতে হবে। এক ক্রমাগত ভয় এবং ভয় মধ্যে ধ্যান করা আবশ্যক। তওরাতের গবেষণায়ও, মাঝে মাঝে বিরতি এবং ভীতি প্রদর্শনের জন্য ভাল। যদিও এই ধরনের চিন্তা একটি গবেষণার সময় থেকে নির্ণয় করা হয়, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি অধ্যয়ন না হলেও প্রকৃত জি, ডি-এর সক্রিয় ভয়।

(বাল শেম টভ)

“… যেহেতু অত্যধিক আলাপচারিতা জড়িত পাপ এনে দেয়।”

আত্মশ্লাঘা এবং স্ব-চেতনা – নম্রতার বিরোধিতা – প্রায়ই অতিরিক্ত আলাপ দ্বারা চিহ্নিত করা হয়। মিশনা উল্লেখ করে যে এই পদ্ধতি গ্রহণ করার ফলে পাপ হতে পারে। তাছাড়া, Chet (পাপ) অর্থ “অভাব” হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে। নিশ্চয়ই অত্যধিক আলোচনার প্রবণতা বোঝায় তাওরাতের প্রকৃত প্রকৃতি সম্পর্কে সচেতনতার অভাব।

অন্যথায়, এই ধারাটি শিক্ষকদের নির্দেশনা হিসাবে বিবেচনা করা যেতে পারে। আমাদের ঋতুরা বলে যে একজন ব্যক্তি সর্বদা সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত বাক্যাংশগুলিতে তার শিক্ষার্থীদের নির্দেশনা দিবেন। “অত্যধিক আলাপ” বিভ্রান্তির সৃষ্টি করতে পারে এবং শিক্ষককে নির্দেশনার ভুল ব্যাখ্যা করতে পারে। খুব কম সময়ে, এটি উপরে বর্ণিত হিসাবে অভাব হতে পারে।

(লুবাভিচার রেবে) (1)

মিশনা 18

“রব্বান শিমোন বেন গামলিলে বলেন: বিশ্ব তিনটি জিনিস দ্বারা স্থায়ী হয়: ন্যায়বিচার, সত্য, এবং শান্তি ….”

এই অধ্যায়ে এই মিশনা এবং দ্বিতীয় মিননাহের মধ্যে পার্থক্য কী? (“তিনটি জিনিসের উপরই পৃথিবী দাঁড়িয়ে আছে ..”)? পূর্ববর্তী মিশনহ বিশ্বের অস্তিত্বকে বোঝায়, যা তাওহ, ডিভাইন সেবা এবং উদারতার উপর নির্ভর করে।
তবুও একজন প্রতিভাধর ব্যক্তি স্বাধীনভাবে এই উদ্দেশ্যগুলি কম বা কম অর্জন করতে পারে।
একটি নৈতিক সমাজ, তবে কেবলমাত্র সকল মানুষ ন্যায়বিচার, সত্য ও শান্তি বজায় রাখতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *